logo Bangladesh Agricultural University (BAU)
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৯ - ২০২০ অর্থ বছরের জন্য ২৯৫ কোটি ৬৩ লক্ষ টাকার বাজেট অনুমোদিত

 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ) ২৩ জুন ২০১৯ ॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ অর্থ বছরের জন্য ২৯৫ কোটি ৬৩ লক্ষ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে । বিশ্ববিদ্যালয় কর্তৃক ২০১৯-২০২০ অর্থ বছরের জন্য প্রণীত চাহিদা বাজেটে ৩৭৪ কোটি ৪৬ লক্ষ টাকা প্রদর্শন করা হলেও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক) কর্তৃক উহার বিপরীতে ২৯৫ কোটি ৬৩ লক্ষ টাকার সিলিং নির্ধারণ করে দেয়া হয়েছে। কমিশন কর্তৃক নির্ধারিত সিলিং এর মধ্যেই বাজেট রিকাস্ট করা হয়েছে। গত ২২ জুন ২০১৯ তারিখে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৩১৮তম অধিবেশনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেট অনুমোদন করা হয়েছে।
২০১৯-২০২০ অর্থ বছরের মূল রিকাস্ট বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক) কর্তৃক সরকারী অনুদান হিসাবে ২৮৪ কোটি ১৩ লক্ষ টাকা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে আয় হিসাবে ১১ কোটি ৫০ লক্ষ টাকাসহ সর্বমোট আয় হিসাবে ধার্য করা করা হয়েছে ২৯৫ কোটি ৬৩ লক্ষ টাকা। উক্ত বাজেটে বেতন-ভাতাদি খাতে ১৪৯ কোটি ৫০ লক্ষ টাকা, পণ্য ও সেবা বাবদ সহায়তা (সাধারণ) খাতে ৩৬ কোটি ৫৮ লক্ষ্য টাকা, পণ্য ও সেবা বাবদ (মেরামত) খাতে ৫ কোটি ৫০ লক্ষ টাকা, বিশেষ মূলধন অনুদান ১ কোটি ৩০ লক্ষ টাকা এবং অন্যান্য অনুদান খাতে পেনশন ও অবসর সুবিধা বাবদ ৯৩ কোটি, গবেষণা অনুদান ৬ কোটি টাকা এবং অন্যান্য অনুদান হিসেবে ৩ কোটি ৭৫ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। এ ছাড়াও ২০১৮-২০১৯ অর্থ বছরের সংশোধিত রিকাষ্ট বাজেটে সর্বমোট ব্যয় বরাদ্দ ২৯২ কোটি ৯০লক্ষ টাকা ধার্য করা হয়েছে।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে গত ২২/০৬/২০১৯ তারিখ অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ জনাব মোঃ রাকিব উদ্দিন ২০১৯-২০২০ অর্থ বছরের মূল রিকাস্ট বাজেট এবং ২০১৮-২০১৯ অর্থ বছরের সংশোধিত রিকাস্ট বাজেট উপস্থাপন করেন।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক ধার্যকৃত সিলিং অনুযায়ী প্রণীত ২০১৯-২০২০ অর্থ বছরের মূল রিকাস্ট বাজেটে ২০১৮-২০১৯ অর্থ বছরের সংশোধিত রিকাস্ট বাজেটের তুলনায় বরাদ্দের পরিমাণ ১.৬২% মাত্র বৃদ্ধি পেয়েছে যা দ্বারা আগামী অর্থ বছরের শিক্ষা কার্যক্রম স্বাভাবিক পর্যায়ে রাখতে বেগ পেতে হবে বিধায় ২০১৯-২০২০ অর্থ বছরের সংশোধিত বাজেট প্রণয়নকালে বিশ্ববিদ্যালয়ের বাস্তব চাহিদা অনুযায়ী বরাদ্দ নির্ধারণের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ রাখা হয়।

Publish Date :  23 Jun, 2019