logo Bangladesh Agricultural University (BAU)
‘বাউ সয়েল টেস্টিং কিট’ আমন ধানে সারের মাত্রা নির্ধারণ ও ব্যবহারের সুফল এবং কৃষক, সম্প্রসারণ ও গবেষকদের সাথে মত বিনিময় অনুষ্ঠিত

 

  কৃষি সুরক্ষা সেবাদানকারী সংগঠন (কাপসা) আয়োজনে ঘটগঅঘ প্রকল্প ‘বাউ সয়েল টেস্টিং কিট’ আমন ধানে সারের মাত্রা নির্ধারণ ও ব্যবহারের সুফল এবং কৃষক, সম্প্রসারণ ও গবেষকদের সাথে মত বিনিময় সভা গত ১৫ নভেম্বর ২০১৯  বেলা ১২ টা ময়মনসিংহের  সুতিয়াখালী  গ্রামে অনুষ্ঠিত হয়।    
    
 প্রকল্পের পিআই ও কৃষি অনুষদের ডীন প্রফেসর ড.মোঃ জহির উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে ড. মো: আব্দুস সাত্তার বিএআরসি, ফার্মগেইট, ঢাকা, ড. মো: বখতিয়ার হোসেন বিএআরসি, ফার্মগেইট, ঢাকা, মৃওিকা  বিজ্ঞান বিভাগের প্রধান  প্রফেসর ড মোঃ মফিজুর রহমান জাহাঙ্গীর ও  প্রফেসর ড. মো: ওয়াকিলুর রহমান,
প্রধান অতিথির বক্তব্যে  ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন আমাদের দেশের কৃষকরা মাটিতে সারের চাহিদা না জেনেই জমিতে সার প্রয়োগ করে থাকেন। এতে মাটির উর্বরতা যেমন কমে যায় তেমনি ধানের ফলনও আশানুরূপ হয় না। তবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মৃত্তিকা বিজ্ঞান বিভাগ কর্তৃক উদ্ভাবিত ‘মাটি পরীক্ষণ যন্ত্র’ বা ‘বাউ সয়েল টেস্টিং কিট’ ব্যবহার করে লাভবান হয়েছেন কৃষকরা। তাই  মাটির স্বাস্থ্য রক্ষায় আপনারা ‘বাউ সয়েল টেস্টিং কিট’ ব্যবহার করবেন। এতে আপনারা যেমন লাভবান হবেন তেমনি দেশ ও জাতি লাভবান হবে।‘বাউ সয়েল টেস্টিং কিট সহজলভ্য ও মাটি পরীক্ষার সেবা কৃষকের দৌরগোড়ায় পৌছে দিয়ে স্থানীয় পর্যায়ে কৃষকদের সংগঠিত করে মৌসুম ভিত্তিক ফসল/জাত নির্বাচন করে গ্রুপ ভিত্তিক ফসল আবাদ ও পরিচর্যা কর্মকান্ড পরিচালনার মাধ্যমে সর্বোপরি ফসল আবাদে নিবিড়তা এবং উৎপাদন বৃদ্ধির মাধ্যমে কৃষকের আর্থ-সামাজিক সাধিত হবে ।


  মত বিনিময় সভায় ১২২ জন কৃষক ও কৃষাণী উপস্থিত ছিলেন । কৃষক ও কৃষাণীরা বলেন মাঠের আমন ধান কতর্ণে করে দেখা যায় যে ‘বাউ সয়েল টেস্টিং কিট’ দিয়ে জমির মাটি পরীক্ষা করে সুষম মাত্রায় সার ব্যবহার করায় প্রতি বিঘায় (৩৩ শতাংশে) ১৭.৪০ মণ হারে ধানের ফলন হয়েছে। যা অত্র এলাকার কৃষকের মাঝে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। সভায় উপস্থিত সকল কৃষকেরাই আগামী মৌসুমে নিজ উদ্যোগে ধান আবাদে মাটি পরীক্ষা কিট দিয়ে জমির মাটি পরীক্ষা করে সার সুপারিশমালা ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছে।  ঘটগঅঘ প্রকল্প এবং সুতিয়াখালী কৃষক সম্মিলিত প্রচেষ্ঠায় আগামীতে অত্র এলাকায় ধান আবাদে ‘বাউ সয়েল টেস্টিং কিট’ ব্যবহার করে সুষম সার সুপারিশমালা ব্যবহার উত্তোরোত্তর বৃদ্ধি পাবে যা দেশের আর্থ-সামাজিক ও অর্থনৈতিক পথকে সুগম করবে।


অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রকল্পের ফিল্ড ম্যানেজার রাশেদ খান মেনন।

Publish Date :  16 Nov, 2019