logo Bangladesh Agricultural University (BAU)
কৃষি বিষয়ক ৭টি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবষের্র স্নাতক শ্রেণীতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

 

আজ শনিবার সকাল ১১ টা থেকে ১২টা পর্যন্ত দেশে প্রথমবারের মতো কৃষি ও কৃষি প্রাধান্য বিষয়ক ৭টি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা একযোগে সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এবার সমন্বিত এ ভর্তি পরীক্ষার নেতৃত্বে ছিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি),ময়মনসিংহ।


ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, কৃষির প্রাধান্য থাকা সাতটি সরকারি বিশ্ববিদ্যালয়ে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় মুঞ্জরি  কমিশনের তত্ত¡াবধানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ ছয়টি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে একযোগে এ পরীক্ষা সুষ্ঠ ভাবে সম্পন্ন হয়। বিশ্ববিদ্যালয় মুঞ্জরি  কমিশন সদস্য প্রফেসর ড. দিল আফরোজ বেগম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ বাকৃবির বিভিন্ন ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শণ করেছেন।

ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে উপাচার্য ড. লুৎফুল হাসান বলেন, মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে আমরা শিক্ষার্থীদের দুর্ভোগ ও অর্থের অপচয় লাঘবে এমন পরীক্ষাপদ্ধতির আয়োজন করেছি। সামনের বছর আরো বেশিসংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়ার আয়োজন করব। তিনি আরও বলেন, “ভর্তি পরীক্ষা সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হওয়ায় মহান আল্লাহতা’লার কাছে শুকরিয়া আদায় করছি। বিপুলসংখ্যক ভর্তিচ্ছু পরীক্ষার্থীর অংশগ্রহণে এ বিশাল কর্মকান্ড সফলভাবে সম্পন্ন করার জন্য আমি ইউজিসি,বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক, ভর্তি সংক্রান্ত বিভিন্ন কমিটি, শিক্ষার্থী, ছাত্র নেতৃবৃন্দ, কর্মকর্তা, কর্মচারি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, অভিভাবক, স্থানীয় জেলা প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থাসহ সর্বস্তরের জনসাধারণকে অকুণ্ঠ সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি”।

বাকৃবি ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক ও কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. জহির উদ্দীন জানান বাকৃবি কেন্দ্রে প্রায় ৭০ শতাংশ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। পরীক্ষা চলাকালীন সময়ে বাকৃবিসহ কোথাও কোন কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
উল্লেখ্য এবছর ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাকৃবিতে ১৬ টি অঞ্চলে ২৩৪ টি কক্ষে মোট ১২ হাজার ৬৭৫ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা ছিল।
৩ হাজার ৫৫৫টি আসনের বিপরীতে এবার এসএসসি ও এইচএসসি মিলে সর্বনিম্ন ৯.১৫ জিপিএধারী মোট ৩৫ হাজার ৯৮২ জনকে ভর্তি পরীক্ষায় সুযোগ প্রদান করেছে ভর্তি কমিটি।

 

Publish Date :  30 Nov, 2019