logo

Bangladesh Agricultural University (BAU)

সায়ন আইডিয়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান-২০২৩ অনুষ্ঠিত

সায়ন আইডিয়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান-২০২৩ অনুষ্ঠিত

সায়ন আইডিয়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান-২০২৩ অনুষ্ঠিত
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ০৫ সেপ্টেম্বর (মঙ্গলবার) সকাল ১০টায় সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে এপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন ইনোভেশন হাব (এএসএমআইএইচ), স্মাট এগ্রো-টেকনোলজি ইনোভেশন ইউথ নেটওয়ার্ক (সায়ন) এবং বাকৃবি’র কৃষি শক্তি ও যন্ত্র বিভাগ আয়োজিত সায়ন আইডিয়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরনী-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।
এপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন ইনোভেশন হাব, বাংলাদেশ ফেইস-টু এর প্রকল্প পরিচালক প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন কনসোর্টিয়াম এর পরিচালক এবং ইলিনোইস আরবানা-শ্যাম্পেইন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. প্রশান্ত কে কালিতা এবং সেনেগাল প্রতিনিধি ড. আলিও ফেই।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী বলেন, কৃষি খাতে খরচ কমিয়ে উৎপাদন বৃদ্ধিতে আমাদেরকে নতুন আইডিয়ার সাথে মেকানাইজেশনের দিকে এগিয়ে যেতে হবে। এ আইডিয়া এবং মেকানাইজেশন শুধু শস্যচাষ ক্ষেত্রে সীমাবদ্ধ না রেখে গবাদিপশু, মৎস্য চাষেও ব্যবহার করতে হবে। বাংলাদেশের স্বল্প জমি, স্বল্প রিসোর্সের কথা চিন্তা করে ছোট ছোট কৃষি মেশিনারিজ উদ্ভাবন করতে হবে। তিনি আরোও বলেন, এ ধরনের প্রতিযোগিতা বাংলাদেশের কৃষিতে নতুন আইডিয়া উদ্ভাবনে ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করবে।
প্রতিযোগিতায় বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২৫টি আইডিয়া প্রদানকারী টিমের মধ্য থেকে ১০টি টিমকে সেরা হিসেবে নির্বাচিত করা হয় এবং সার্টিফিকেট বিতরণ করা হয়। তন্মধ্যে সেরা ০৩ টিমকে যথাক্রমে এগ্রো-প্রটেক্টর (খুকৃবি), জেন-গ্যাপ (কুয়েট), সাইলেজ-ছাভি (বাকৃবি)কে সার্টিফিকেটসহ ৪০০$ ডলার প্রাইজমানি প্রদান করা হয়েছে।
মাসতুবা হক মৃদু এবং সৈকত বিশ্বাস এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সায়ন এর উপদেষ্টা এবং এপ্রোপ্রিয়েট স্কেল মেকানাইজেশন ইনোভেশন হাব, বাংলাদেশ ফেইস-টু এর সহযোগী পরিচালক প্রফেসর ড. চয়ন কুমার সাহা, সায়ন সম্পর্কে উপস্থাপন প্রদান করেন সায়ন এর চিফ কো-অর্ডিনেটর মোঃ আবু ইউসুফ প্রধান।
অনুষ্ঠানে প্রতিযোগী টিমের সদস্যসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্রছাত্রী ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

Publish Date :  05 Sep, 2023